নার্সিং এডমিশনে জেলা কোটা সম্পর্কে বিস্তারিত প্রশ্নত্তর

নার্সিং এডমিশনে জেলা কোটা

➜ জেলা কোটা কাদের জন্য?
উত্তরঃ দেশের ৬৪ টি জেলার সকল জেলার শিক্ষার্থীদের জন্য। দেশের সকল জেলার শিক্ষার্থীরাই যেন নার্সিং শিক্ষা গ্রহণ করতে পারে এবং নার্সিং প্রফেশনে আসতে পারে, সেজন্য এই জেলা কোটা রাখা হয়েছে।

➜ জেলা কোটা কতটি?
উত্তরঃ জেলা কোটা হলো মোট আসনের ৪০%
সরকারি বিএসসি ইন নার্সিং কলেজ ১৩ টি, আসন ১৫৩৫ টি। ১৫৩৫ টি আসনের মধ্যে ২২ টি আসন মুক্তিযোদ্ধা কোটার, তাহলে বাকি থাকে (১৫৩৫-২২) = ১৫১৩ টি।১৫১৩ টি আসন বা সীটের মধ্যে ৬০% শিক্ষার্থী বা ৯০৮ জন জাতীয় মেধায় চান্স পাবে এবং বাকি ৪০% শিক্ষার্থী বা ৬০৫ জন জেলা কোটায় চান্স পাবে। ফলে ৬৪ টি জেলার প্রতি জেলায় বিএসসি ইন নার্সিং এর সীট = ৯.৪  ~ ১০ টি
ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ইন্সটিটিউট ৪৬ টি, আসনঃ ২৭৩০ টি। ২৭৩০ টি আসনের মধ্যে ৫২ টি আসন মুক্তিযোদ্ধা কোটার, তাহলে বাকি থাকে (২৭৩০-৫২) = ২৬৭৮ টি সীটের মধ্যে ৬০% শিক্ষার্থী বা ১৬০৭ জন জাতীয় মেধায় চান্স পাবে এবং বাকি ৪০% বা ১০৭১ জন জেলা কোটায় চান্স পাবে। ফলে ৬৪ টি জেলার প্রতি জেলায় ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এর জেলা কোটার সীট = ১৬.৭৩ ~ ১৭ টি
ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ইন্সটিটিউট ৪১ টি, আসনঃ ১০৫০ টি। এর মধ্যে মুক্তিযোদ্ধা কোটার ২০ টি আসন। তাহলে বাকি থাকে (১০৫০-২০) = ১০৩০ টি। ১০৩০ টি আসনের মধ্যে ৬০% শিক্ষার্থী বা ৬১৮ জন জাতীয় মেধায় চান্স পাবে এবং বাকি ৪০% শিক্ষার্থী বা ৪০২ জন জেলা কোটায় চান্স পাবে। ফলে ৬৪ টি জেলার প্রতি জেলায় ডিপ্লোমা ইন মিডওয়াইফারি এর সীট = ৬.৪৩  ~ ৭ টি।

➜ আমার জেলায় কোনো সরকারী কলেজ নেই তাহলে আমার জেলার কোটার শিক্ষার্থীদের কোন কলেজে চান্স দেওয়া হবে?
উত্তরঃ জেলা কোটা পুরণের জন্য কোনো স্টুডেন্টকে নিজ জেলায় দেয়া হবে এমন নয়। ভর্তি পরীক্ষায় ১০ টি কলেজ সিলেক্ট করা যায়, এই সিলেক্টের উপর ভিত্তি করেই জেলা কোটা পূরণ হবে।ধরুন, আপনি মেধায় কোথাও চান্স পায়নি, কিন্তু জেলা কোটা পুরণের সময় আপনি আপনার জেলার কোটায় সুযোগ পেয়েছেন। কিন্তু আপনার জেলায় কোনো কলেজ নেই, সেক্ষেত্রে আপনার পছন্দ অনুযায়ী (ভর্তি পরীক্ষায় সিলেক্ট অনুসারে) ১০টি কলেজের যেটাতে সিট ফাকা থাকবে (জেলা কোটার সিট) সেটাতে আপনার ভর্তি হবে। কিন্তু যদি পছন্দক্রমের কোথাও সিট ফাকা না থাকে তাহলে কর্তৃপক্ষের সিদ্ধান্ত মােতাবেক প্রাপ্ত নম্বরের ভিত্তিতে অন্য যে কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন (জেলা কোটার সিটে)।

➜ আমি যদি নিজ জেলায় কোনো চয়েজ না দিই তাহলেকি জেলা কোটা পাবোনা?
উত্তরঃ পাবেন।

➜ আগে জেলা কোটা পূরণ হবে নাকি আগে মেধা কোটা পূরণ হবে?
উত্তরঃ আগে মেধা কোটা পূরণ হবে, তারপর মুক্তিযোদ্ধা কোটা, তারপর জেলা কোটা।
ধরুনঃ আপনার জেলা থেকে ১০০০ জন ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এখন এই ১ হাজার জনের মধ্যে ধরুন ৩০ জন জাতীয় মেধায় বিভিন্ন নার্সিং ইন্সটিটিউটে চান্স পেলো। তাহলে, ১ হাজার জনের মধ্যে বাকী যে ৯৭০ জন আছে, এদের মধ্যে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে প্রথম ১৭ জন জনকে আপনার জেলা থেকে জেলা কোটায় সিলেক্ট করা হবে। ভর্তি পরীক্ষায় সারাদেশের হিসাবে কে কত নম্বর পেয়েছে তা এখানে বিবেচনা করা হবেনা। আপনার জেলার সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে এই প্রথম ১৭ জন জেলা কোটায় চান্স পেয়ে যাবে। তবে অবশ্যই পাশ মার্ক ৪০+ পেতে হবে।
বিঃদ্রঃ পুরুষ ও নারী এর পরিমাণ বা অনুপাত সকল কোটাতেই মেইনটেইন করা হযে থাকে।

জেলা কোটা সম্পর্কে কারো অন্য কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানাবেন।

Next Post


Powered by Blogger.