BSc Nursing Online Application

অনলাইনে ভর্তি আবেদনঃ নার্সিং অধীপ্তরের অধীন নার্সিং কলেজগুলোর জন্য ভর্তি বিজ্ঞপ্তি নার্সিং ও মিডওয়াইফারি ওয়েবসাইট dgnm.gov.bd তে  প্রকাশ করা হয়। তাছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যালের ভর্তি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করবে। সেনাবাহীনি কর্তৃক পরিচালিত বাকি ছয়টি কলেজের ভর্তি পরীক্ষা নোটিশ নিজ নিজ কলেজের ওয়েবসাইট এবং বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হয়। 

বি:দ্র: যে কোনো ভর্তি বিজ্ঞপ্তি হওয়ামাত্রই এই ওয়েবসাইটে এবং আমাদের ফেজবুক গ্রুপেও প্রকাশ করা হবে।

আবেদন ফিঃ নার্সিং অধীদপ্তরের বি.এস.সি ভর্তি পরীক্ষার ফি ৭০০ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নার্সিং ভর্তি পরীক্ষার ফি ১০০০ টাকা এবং আর্মি নার্সিং কলেজগুলোর ফি ৩০০ টাকা করে নেয়া হয়।

আবেদনের পদ্ধতিঃ নার্সিং কাউন্সিল এবং শেখ মুজিবুর রহমান মেডিক্যালর আবেদন অনলাইনে করতে হয়।  

আর্মি নার্সিং কলেজগুলোর আবেদন কলেজ থেকে নগদ ভর্তি ফি পরিশোধ করে ফ্রম তুলে পূরণ করে জমা দিতে হয়। তবে আর্ম ফোর্স নার্সিং ব্যাতীত অন্য ৫টি আবেদন ফ্রম অনলাইন থেকেও ডাউনলোড করে পূরণ করে সরাসরি কলেজে ফি দিয়ে জমা দেয়া যায়।

ভর্তি পরীক্ষা পদ্ধতিঃ সবগুলো নার্সিং ভর্তি ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের ১০০ টি mcq প্রশ্ন থাকে। প্রশ্ন করা হয়ঃ বাংলা, ইংরেজি, গণিত, জীব বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং সাধারণ জ্ঞান থেকে। এই mcq পরীক্ষায় কোনো পাশ ফেল নেই। মেরিট লিস্টের মেধাক্রম অনুসারে প্রার্থী বাছাই হবে।

এরপর ২০ মার্কের মোখিক পরীক্ষা হবে। মোখিক পরীক্ষার পরে চূরান্ত মেরিট লিস্ট প্রকাশ করা হয়। 

কোটা ব্যাবস্থাঃ নার্সিং কাউন্সিলের অধীনে নারী ৮০% ও পুরুষ ২০%। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও আর্মি নার্সিং কলেজগুলোর ক্ষেত্রে নারী ৯০% ও পুরুষ ১০%। মুক্তিযোদ্ধা কোটায় ৫% এবং উপজাতী কোটায় ৫% নেয়া হয়।

নার্সিং কাউন্সিলের অধীনে জেলা কোটার ভিত্তিতে মেরিট লিস্ট করা হয়। জেলা কোটা সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন >>   https://ad.mynursing.net/2022/06/district-quota.html


Powered by Blogger.