ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি ভর্তি যোগ্যতা

ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি ভর্তি যোগ্যতা

ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি শিক্ষাক্রমের ভর্তি পরীক্ষা শুধুমাত্র নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক হয়ে থাকে। মিডওয়াইফেরি কোর্সের জন্য মোট ৪১ টি সরকারি এবং ৪১ টি বেসরকারী ইন্সটিটিউট রয়েছে।

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক প্রণীত নার্সিং ভর্তির নীতিমালা অনুযায়ী মিডওয়াইফেরি ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা নিম্নরূপ: সরকারি ও বেসরকারী যেকোনো প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে অবশ্যই ভর্তি পরীক্ষায় কমপক্ষে ৩০ নম্বর পেতে হবে। ৩০ এর কম পেলে কোনো বেসরকারী প্রতিষ্ঠানেও ভর্তি হওয়া যাবেনা।

ভর্তিপরীক্ষায় অংশ নেয়ার জন্য....

প্রার্থীকে ২০২২ ও ২০২৩ ইংরেজী সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাশ এবং ২০২০ ও ২০২১ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থী SSC ও HSC তে Science/ Arts/ Commerce বা অন্য যেকোনোটি থেকে পাশ করলেই হবে।
এজন্য নূন্যতম পয়েন্ট থাকতে হবে
SSC = GPA 3.00 (minimum)
HSC = GPA 3.00 (minimum)
এবং মোট পয়েন্ট কমপক্ষে 7.00 হতে হবে।

বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং অবিবাহিত ও সু-স্বাস্থ্যের অধিকারী হতে হবে। তাছাড়া এই কোর্সে শুধুমাত্র মেয়েরা আবেদন করতে পারবেন। মিডওয়াইফেরি ভর্তির পরে বা আগে কেউ বিয়ে করলে কোনো সমস্যা নেই।

কত মার্ক পেলে ডিপ্লোমা ইন মিডওয়াইফেরিতে চান্স পাওয়া যেতে পারে?

নির্দিষ্ট করে এই প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়। কারণ যতই দিন যাচ্ছে নার্সিং পেশায় মানুষের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। এর ফলে ভর্তি যুদ্ধ পূর্বের তুলনায় ক্রমেই কঠিন হচ্ছে। একসময় শুধু পাশ করলেই নার্সিং/ মিডওয়াইফেরিতে ভর্তি হওয়া যেত। কিন্তু বর্তমানে অতোটা সহজ নয়। এজন্য কঠোর পড়াশোনা করে প্রস্তুতি নিয়ে ভর্তিযুদ্ধে সফল হতে হবে।

২০২৩ সালের ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বলা যায় নূন্যতম ৬০+ mcq সঠিক হলে এবং এসএসসি + এইচএসসি পরীক্ষার মোট পয়েন্ট ৮ থাকলে নিশ্চিতভাবে চান্স পেতে পারবেন। একাডেমিক রেসাল্ট যদি খারাপ হয়ে থাকে তাহলে ভর্তি পরীক্ষায় বেশি মার্ক পেতে হবে।

ডিপ্লোমা ইন মিডওয়াইফেরির ভবিষ্যৎ কেমন?

বর্তমানে ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি সাবজেক্টের প্রতি শিক্ষার্থীদের অনেক আগ্রহ তৈরি হচ্ছে। প্রতিটি উপজেলা হাসপাতালে ডেলিভারি ও প্রসুতি সেবার জন্য বাধ্যতামূলকভাবে মিডওয়াইভ নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একারণে নতুন করে অনেক পদ সৃজন হয়েছে।

এছাড়াও প্রতিটি বেসরকারী হাসপাতালে নরমাল ডেলিভারির পাশাপাশি মা ও শিশুর নার্সিং সেবার জন্য সিনিয়র স্টাফ নার্সের তুলনায় মিডওয়াইভদের প্রাধান্য দেয়া হয়ে থাকে।


Next Post


Powered by Blogger.