BSc Nursing Admission Eligibility

BSc Nursing Admission


বাংলাদেশে চলমান বি.এস. সি নার্সিং শিক্ষাক্রমের ভর্তি পরীক্ষা তিনটি প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত হয়ে থাকে। নিচে তা তুলে ধরা হলোঃ


বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক প্রণীত নার্সিং ভর্তির নীতিমালা অনুযায়ী নার্সিং ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা নিম্নরূপ: সরকারি ও বেসরকারী যেকোনো প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে অবশ্যই ভর্তি পরীক্ষায় কমপক্ষে ৩০ নম্বর পেতে হবে। ৩০ এর কম পেলে কোনো বেসরকারী প্রতিষ্ঠানেও ভর্তি হওয়া যাবেনা।

ভর্তিপরীক্ষায় অংশ নেয়ার জন্য....

প্রার্থীকে ২০২২ ও ২০২৩ ইংরেজী সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাশ এবং ২০২০ ও ২০২১ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অবশ্যই প্রার্থীকে SSC ও HSC তে Science থাকতে হবে। Arts/ Commerce থেকে যারা পড়েছেন তাড়া পরীক্ষা দিতে পারবেননা।
এজন্য নূন্যতম পয়েন্ট থাকতে হবে
SSC =  GPA 3.00 (minimum)
HSC = GPA 3.00 (minimum)
এবং মোট পয়েন্ট কমপক্ষে 7.00 হতে হবে।

বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং অবিবাহিত ও সু-স্বাস্থ্যের অধিকারী হতে হবে। ভর্তির পরে কেউ বিয়ে করলে ভর্তি বাতিল করা হবে।


বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ২৫ টি আসনের জন্য ভর্তি পরীক্ষা হয়ে থাকে। ভর্তি পরীক্ষার ক্ষেত্রে উপরে বর্ণিত সকল শর্ত ও নিয়োম মানা হয়।

তবে একটুখানি পার্থক্য রয়েছে। পার্থক্য না বলে সুবিধাও বলা চলে। তা হলোঃ ভর্তি পরীক্ষায় যারা টিকবেন তাদেরকে বাধ্যতামূলকভাবে কমপক্ষে ০৩ বছর বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত হাসপাতালে সরকারী বেতন স্কেল- ১০ অনুযায়ী চাকুরি করতে বাধ্য থাকবেন। কেউ চাইলে ০৩ বছরের পরো চাকরি Continue রাখতে পারবেন। অর্থাৎ ভর্তি পরীক্ষায় টিকলে সরকারি চাকরিও নিশ্চিত হয়ে যাবে।


সেনাবাহিনী পরিচালিত মোট ০৬ টি নার্সিং কলেজের ৩১০ টি আসনের জন্য ভর্তি পরীক্ষা পরিচালিত হয়। প্রতিটি কলেজের জন্য আলাদা অলাদা পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তির জন্য উপরে বর্ণিত নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক প্রণীত নার্সিং ভর্তির নীতিমালা অনূসরণ করা হয়। তবে রংপুর আর্মি নার্সিং কলেজের ভর্তির জন্য 
SSC =  GPA 2.50 (minimum)
HSC = GPA 2.50 (minimum)
এবং মোট পয়েন্ট কমপক্ষে 6.00 হলেও ভর্তির আবেদন করা যাবে। 
নার্সিং পড়া শেষ হলে সরাসরি সেনানিবাসে নার্সিং পেশায় চাকরিতে জয়েন করতে হবে সবাইকে।


Next Post


Powered by Blogger.